হোয়াটসঅ্যাপকে পাল্লা দিতে সিগন্যালের নতুন ফিচার

হোয়াটসঅ্যাপকে পাল্লা দিতে সিগন্যালের নতুন ফিচার

টেক ওয়ার্ল্ড

প্রাইভেসি পলিসি নিয়ে নানা তথ্য প্রকাশ্যে আসায় অস্বস্তিতে মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। ফাঁকা ময়দানে এসেছে গেছে দুই প্রতিযোগী সিগন্যাল এবং টেলিগ্রাম। প্রতিযোগিতার বাজারে হোয়াটসঅ্যাপকে এতটুকু জায়গা ছাড়তে রাজি নয় তারা। এ বার হোয়াটসঅ্যাপকে পাল্লা দিতে আরও এক নতুন ফিচার যোগ করল সিগন্যাল।

এ বার থেকে থেকে হোয়াটসঅ্যাপের মতোই সিগন্যাল ব্যবহারকারীরা প্রত্যেকটি চ্যাটের জন্য আলাদা আলাদা ব্যাকগ্রাউন্ড বেছে নিতে পারবেন। এর আগে সিগন্যালের বেটা ভার্সনে এই ফিচার চালু হলেও এখন সব ধরনের ভার্সনেই এই সুবিধা উপভোগ করতে পারবেন ব্যবহারকারী।সংস্থাটির টুইটার হ্যান্ডেল থেকে জানানো হয়েছে, অ্যান্ড্রয়েড ৫.৩ ভার্সন এবং আইফোন ইউজারদের জন্য সচল করা হয়েছে এই ফিচার।

পিছিয়ে নেই টেলিগ্রামও। সিগন্যাল এই ভার্সন নিয়ে আসার পর এক টুইটার ব্যবহারকারী যখন টুইটারে টেলিগ্রামকে সরাসরি প্রশ্ন করেন, তারা কবে এই রকম ‘কুল’ ওয়ালপেপার নিয়ে আসবে? পাল্টা টেলিগ্রামের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে দাবি করা হয়, ২০১৯ থেকেই নাকি এই ফিচার তাদের অ্যাপে রয়েছে। সুতরাং বুঝতেই পারছেন, এক ইঞ্চি জমি ছাড়তে রাজি নয় কেউই।

প্রসঙ্গত, এর আগে ইউজারদের জন্য তাদের অ্যাপে সিগন্যাল চালু করেছিল ‘লো ডেটা মোড’ সেবা। যা ব্যবহারে ফোনে কম ডেটা খরচ হওয়ার আশ্বাস দিয়েছেন সিগন্যাল কর্তৃপক্ষ। এ ছাড়াও চালু হয়েছে গ্রুপ কলের সেবাও। একসঙ্গে ৮ জন ইউজার এই গ্রুপ কলে যোগ দিতে পারবে।