আগামী সপ্তাহে অক্সফোর্ডের টিকার অনুমোদন দিতে পারে ভারত

আগামী সপ্তাহে অক্সফোর্ডের টিকার অনুমোদন দিতে পারে ভারত

আন্তর্জাতিক

আগামী সপ্তাহেই অক্সফোর্ডের করোনাভাইরাসের টিকার অনুমোদন দিতে পারে ভারত। জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য প্রায় পুরো প্রক্রিয়া সম্পন্ন করেছে দেশটি।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকার ভারতে প্রস্তুতকারী সংস্থা সিরাম ইনস্টিটিউটের কাছে অতিরিক্ত কিছু তথ্য চাওয়া হয়েছিল। সেই তথ্য জমা দিয়েছে সংস্থা। তাতে দেশটির সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও) প্রাথমিক ভাবে সন্তুষ্ট। আর তাতেই এই টিকা নিয়ে আশা বাড়ছে ভারতবাসীর। সে ক্ষেত্রে অক্সফোর্ডের এই টিকায় সবুজ সঙ্কেত দিলে ভারতই হবে প্রথম দেশ। কারণ ব্রিটেনের স্বাস্থ্য কর্মকর্তারা এখনও টিকার কার্যকারিতা এবং পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল যাচাই করছেন।ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জোট হয়ে কোভিড টিকা তৈরি করেছে ওষুধ প্রস্তুতাকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। সেই টিকা ভারতে তৈরি করছে ‘সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া’। 

অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্রিটেন, ব্রাজিলসহ কয়েকটি দেশে পরীক্ষামূলক প্রয়োগে দেখা গেছে, একটি ডোজ নিলে কোভিডের বিরুদ্ধে ৬২ শতাংশ সাফল্য মিলছে। দু’টি ডোজ বা টিকার কোর্স সম্পূর্ণ করলে সাফল্যের হার ৯০ শতাংশ। ভারত সরকার অবশ্য দু’টি ডোজের পথেই এগোচ্ছে।