আগামী বছর থেকে তিন ইউনিটে ঢাবির ভর্তি পরীক্ষার পরিকল্পনা

আগামী বছর থেকে তিন ইউনিটে ঢাবির ভর্তি পরীক্ষার পরিকল্পনা

শিক্ষা

আগামী শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচটির পরিবর্তে তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ফলে ‘ঘ(সামাজিক বিজ্ঞান অনুষদ)’ ও ‘চ(চারুকলা অনুষদ)’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে না।

রবিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় এ সুপারিশ করা হয়। সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপেক্ষমান তালিকা থেকে অন্য বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তির বিষয়টিও আলোচিত হয়েছে।ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান জানান, আগামী বছর থেকে খ, ঘ ও চ ইউনিট একত্র হয়ে যাবে। কারণ ‘আর্টস'(কলা) থেকে আসা শিক্ষার্থীদের বারবার বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞানে পরীক্ষা নেওয়ার প্রয়োজন নাই। তারা খ-ইউনিট থেকে পরীক্ষা দেবে। একই সাথে সায়েন্স (বিজ্ঞান) বা কমার্স (বাণিজ্য) এর শিক্ষার্থীরা আগের মত ক ও গ ইউনিটে পরীক্ষা দেবে। তবে ‘মাইগ্রেশন’ পদ্ধতি থাকবে। অর্থাৎ সায়েন্স (বিজ্ঞান) বা কমার্স (বাণিজ্য) থেকে আসা শিক্ষার্থীরা চাইলে কলা, সামাজিক বিজ্ঞান অনুষদের বিভাগগুলোতে পড়তে পারবেন।

তিনি জানান, আরেকটি বিষয়ে কথা হয়েছে। অন্য বিশ্ববিদ্যালয়গুলো চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপেক্ষমান তালিকা থেকে শিক্ষার্থী ভর্তি করাতে পারবে।

একাধিক সূত্রে জানা যায়, এ সব সিদ্ধান্তের বিষয়ে ডিনরা সম্মতি দিয়েছেন। এরপর এটি একাডেমিক কাউন্সিলে যাবে। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ উপস্থিত ছিলেন।