আমেরিকার স্বাধীনতা

আজ আমেরিকার স্বাধীনতা দিবস

আন্তর্জাতিক

আজ ৪ জুলাই আমেরিকার স্বাধীনতা দিবস। ১৯৪১ সালে এই দিনটিকে ফেডারেল ছুটি হিসেবে গণ্য করা হয়। তবে তারও প্রায় দুইশ বছর আগে থেকে অর্থাৎ ১৭৭৬ সাল থেকে এই দিনটিকে স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হচ্ছে।

১৭৭৬ সালের ৭ জুন ফিলেডেলফিয়ার পেনসিলভানিয়া স্টেইট হাউসে (পরবর্তীতে ইন্ডিপেন্টেনস হল) কন্টিনেন্টাল কংগ্রেসের অধিবেশন ডাকা হয়। সে অধিবেশনে ভার্জিনিয়া স্টেইটের ডেলিগেট রিচার্ড হেনরি লি স্বাধীনতার পক্ষে একটি মোশন উপস্থাপন করেন। এর প্রেক্ষিতে গ্রেট ব্রিটেন থেকে আলাদা হতে একটি ফর্মাল স্টেইটমেন্ট তৈরী করতে কংগ্রেস পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে। কমিটির সদস্যরা হলেন- ভার্জিনিয়ার থমাস জ্যাফারসন, ম্যাসাচুসেটস এর জন এডাম, কানেক্টিকাটের রজার শ্যারমান, পেন্সিলভানিয়ার ভেঞ্জামিন ফ্রাংকলিন ও নিউ ইয়র্কের রবার্ট আর।

পরবর্তীতে ২ জুলাই তৎকালিন কন্টিনেন্টাল কংগ্রেসে স্বাধীনতার বিলটি পাস হয়, যা ব্রিটেন থেকে আলাদা হওয়ার রেজ্যুলেশন বা স্বাধীনতার দলিল নামে পরিচিত। থমাস জ্যাফারসন স্বাধীনতার ঘোষণাপত্রটি লেখেন। দুইদিন পর ৪ জুলাই ১৩টি কলোনী স্বাধীনতার ঘোষণাপত্রের সাথে একাত্ম হয়। তখন থেকে ৪ জুলাইকে আমেরিকান জন্মদিন হিসেবে পালন করা হয়।

তবে স্বাধীনতা দিবস ২ জুলাই নাকি ৪ জুলাই হবে, তা নিয়ে একটি বিতর্ক তৈরী হয়। অধিকাংশ ৪ জুলাইকেই স্বাধীনতা দিবস হিসেবে মেনে নেন এবং পরবর্তীতে এটিই কার্যকর হয়। কিন্তু স্বাধীনতার ঘোষণাপত্র কমিটির অন্যতম সদস্য জন এডামস আমৃত্যু ২ জুলাইর পক্ষে ছিলেন।

এইদিনটিকে, আতশবাজি, প্যারেড, কনসার্ট ইত্যাদি নানা আয়োজনের মাধ্যমে উদযাপন করা হয়।

হামীদুর রহমান আশরাফ
ফেইসবুক থেকে