চীনা কোম্পানি, হুয়াওয়ের, ফাইভজি প্রযুক্তি

চীনা কোম্পানি হুয়াওয়ের ব্যবহার না করার পরামর্শ

আইটি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও করোনাভাইরাস সম্পর্কে চীন-বিরোধী অভিযোগের পুনরাবৃত্তি করে বলেছেন, চীনা কোম্পানি হুয়াওয়ে’র ফাইভজি প্রযুক্তি ব্যবহার করা বিশ্বের দেশগুলোর উচিত হবে না।  

তিনি শুক্রবার ওয়াশিংটনে দেওয়া এক বক্তব্যে আমেরিকার প্রতিদ্বন্দ্বী চীনা এই কোম্পানিটির বিরুদ্ধে প্রচারণার হাতিয়ার হিসেবে করোনা মহামারীকে ব্যবহার করেন।

পম্পেও এক সাক্ষাৎকারে বলেন, করোনাভাইরাস সংক্রান্ত তথ্য-উপাত্ত সঠিকভাবে তুলে ধরতে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ব্যর্থতা বিবেচনা করে বিশ্বের দেশগুলো চীনা টেলিযোগাযোগ প্রযুক্তি ব্যবহারের বিষয়টি পুনর্বিবেচনা করবেন বলে তিনি আশা করছেন।

হুয়াওয়ে কোম্পানির পক্ষ থেকে চালু করতে যাওয়া ফাইভজি নেটওয়ার্কের সঙ্গে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সম্পর্ক থাকার যে গুজব আন্তর্জাতিক অঙ্গনে রয়েছে সে সংক্রান্ত এক প্রশ্নের জবাবে পম্পেও এসব কথা বলেন।

চীনের পক্ষ থেকে ফাইভজি নেটওয়ার্ক চালু করতে গিয়ে করোনাভাইরাসের উৎপত্তি হয়েছে বলে গত কয়েকদিন ধরে একটি গুজব বাজারে থাকলেও বিশেষজ্ঞরা একে ভিত্তিহীন বলে নাকচ করে দিয়েছেন।

এদিকে চীন করোনাভাইরাস সংক্রান্ত তথ্য গোপন করেছে বলে আমেরিকা যে অভিযাগ করে যাচ্ছে শুক্রবার তা আবারও নাকচ করে দিয়েছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান।

মার্কিন সরকার নিজ দেশে করোনাভাইরাস পরিস্থিতি সামাল দিতে না পেরে এ সংক্রান্ত তথ্য আগেভাগে প্রচার না করার দায়ে চীনকে অভিযুক্ত করেছে।